সংবাদ শিরোনামঃ
ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব মনসা ও বিশ্বকর্মা পূজা কালিগঞ্জে রোকেয়া মনসুর মহিলা কলেজে ঈদ ই মিলাদুন্নবী উদযাপন
দেবহাটায় লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ও জনসচেতনতা ক্যাম্প

দেবহাটায় লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ও জনসচেতনতা ক্যাম্প

দেবহাটা ( সাতক্ষীরা) প্রতিনিধিঃ

দেবহাটায় গবাদি পশুর লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) প্রতিরোধ ও প্রতিকারে ভ্যাকসিনেশন এবং জনসচেতনতা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। রবিবার পারুলিয়া ইউনিয়নে দেবহাটা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডা. তহিদুল ইসলাম, প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসার ডা. নাজমুল হুসাইন, উপ-সহকারী প্রাণিসম্পদ অফিসার শরিফুল ইসলাম ও এবাদুল ইসলাম, এআই টেকনিশিয়ান আজিজুর রহমান, ওহিদুল ইসলাম, নব কুমার, এলএফএ খাদিজা খাতুন, এফএফ মমতাজ পারভীন, এলএসপি শরিফুল ইসলাম, মনিরুল ইসলাম, রফিকুল ইসলাম প্রমুখ।
এসময় উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডা. তহিদুল ইসলাম বলেন, প্রাণিসম্পদ অধিদপ্তরের এলএসডি নীতিমালা অনুযায়ী খুলনা বিভাগের পরিচালক এবং জেলা প্রাণিসম্পদ অফিসার এর নির্দেশ মোতাবেক উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। সুস্থ প্রাণীর ভ্যাকসিনেশন ও জনসচেতনতা সভা, চিকিৎসা কার্যক্রম, লিফলেট বিতরণ সহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। করোনার মত লাম্পি স্কিন ডিজিস (এলএসডি) একটি ভাইরাস রোগ, সীমান্তবর্তী জেলা এবং জলবায়ু সংবেদনশীল এলাকা হওয়ায় তাপমাত্র বেশি থাকায় এ রোগের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হয়। তাছাড়া প্রাণীর বাসস্থান ও প্রয়োজনীয় নিয়ম মেনে চললে এ রোগ থেকে এড়িয়ে চলা সম্ভব। তাই গবাদিপশুর খামারে মশারির ব্যবস্থা এবং বন্য প্রাণীর বিচরণ বন্ধ করতে হবে। উল্লেখ্য যে, এই কার্যক্রম উপজেলার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে ধারাবাহিক ভাবে পরিচালিত হবে। এছাড়া উপজেলা উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালে এর সেবা নেওয়া যাবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড